একিউট রোগ ও হোমিওপ্যাথি

এই লেখাটি একিউট রোগ সংক্রান্ত যা হোমিও চিকিৎসা ব্যবস্থায় অত্যন্ত দ্রুত সাড়া দেয় ও সার্বিক আরোগ্য সম্পাদন করে। এ্যান্টিবায়োটিকের প্রয়োজন হয়না। কেসটি এখনও আমার স্মৃতিতে উজ্জ্বল। এটি একটি ছোট শিশুর কেস। আমি শিশুটির সাথে কথা বলিনি। কিন্তু শিশুটির রোগলক্ষণাবলী পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করে স্পষ্ট একটি রোগীলিপি বা কেস দাড় করিয়েছিলাম যা আমাকে সুনির্দিষ্ট একটি ঔষধ নির্দেশ করে। আর সেই ঔষধটি উপযুক্ত মাত্রা ও শক্তিতে প্রয়োগ করায় একটি চমৎকার ও সার্বিক আরোগ্য সাধিত হয়েছিল। যদি সবসময় আমরা এভাবে সদৃশ বিধান মোতাবেক সদৃশতম ঔষধটির সন্ধান পাই; তবে সবক্ষেত্রে এ রমকই সার্বিক আরোগ্য সাধিত হবে ইনশাল্লাহ্।

সংক্ষিপ্তরূপে কেসটি এরকমঃ শিশুটি ঘড়ঘড়ে কাশিতে (rattling cough) ভুগছিল, সাথে ছিল শ্বাসকষ্ট এবং উচ্চ তাপমাত্রার জ্বর (high fever)। পরীক্ষা করে দেখা গেল তার ফুসফুসের বিভিন্ন এলাকায় বুদবুদ (bubbling) ও বাশির (whistling) ন্যায় শব্দ হচ্ছে। শিশুর কেসটিকে একিউট এ্যাজমেটিক ব্রনকাইটিস (acute asthmatic bronchitis) হিসেবে নিশ্চিত করা হয়। মজার ব্যাপার হলো- শিশুটিকে পরীক্ষার সময় লক্ষ্য করা গেল যে, শিশুটি সর্বদা মায়ের কোলে থাকতে চাচ্ছে (desire to be carried)। তাকে কোনক্রমেই কোল থেকে নামানো যাচ্ছে না। পরীক্ষান্তে আরোও দেখলাম যে যখনই স্টেথসকোপ দ্বারা তাকে পরীক্ষা করার উদ্যোগ নেয়া হচ্ছিল তখনই সে চিৎকার করে কাঁদতে শুরু করছিল এবং আমাকে তার শরীর স্পর্শ করতে দিচ্ছিল না (aversion or disliking to be approached or touched) । জিজ্ঞাসা করে জানা গেল শিশুটির ১০৪ ডিগ্রী জ্বর ছিল। অথচ জ্বরযুক্ত অবস্থায় তার মোটেও পিপাসা ছিল না। হোমিওপ্যাথিতে এন্টিম টার্ট নামে একটি ঔষধ আছে। এই ঔষধটির সুস্পষ্ট লক্ষণ হলো রোগীর দিকে কেউ অগ্রসর হোক বা তাকে স্পর্শ করুক তা রোগী চায়না। যদিও শিশু মা-বাবা বা সেবাদানকারীর কোলে চড়েই থাকতে চায়। কাশির জন্য বুকে ঘড়ঘড় শব্দ হয় (rattling sound) এবং রোগীর তৃষ্ণা থাকেনা (thirstless)। ঔষধটি নির্দিষ্ট শক্তিতে তিন-চার বার প্রয়োগ করায় দুই দিনেই রোগী পূর্ণ আরোগ্য লাভ করে। কত দ্রুতই না আরোগ্যটি সম্পাদিত হলো!! কোন পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই শিশুটি সুস্থতা লাভ করেছিল। এই কেসটি থেকে আমরা দেখলাম কিভাবে পর্যবেক্ষণের মাধ্যমে কোন রোগীর এমনকি ছোট শিশুর মানসিক ও অন্যান্য লক্ষণাবলী সংগ্রহ করতে হয়। আমরা এটাও দেখলাম কিভাবে হোমিও চিকিৎসা ক্রণিক রোগের মত একিউট রোগেও তার ফলপ্রসুতা ও কার্যক্ষমতা প্রদর্শন করে।

ডা. বেনজীর আহমেদ একজন কনসাল্টেন্ট হোমিওপ্যাথ। বিশ্বখ্যাত হোমিওপ্যাথ প্রফেসর জর্জ ভিথোলকাসের নিকট প্রশিক্ষণপ্রাপ্ত। বিশ্বব্যাপী প্রফেসর জর্জের নিকট প্রশিক্ষণপ্রাপ্ত হোমিওপ্যাথের তালিকা দেখতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *