রোগ নয় রোগীর চিকিৎসাঃ অনেক রোগী আমাদের নানা ধরণের রোগের নাম উল্লেখ করে তা আরোগ্য করতে পারি কিনা তা সরাসরি জিজ্ঞেস করেন। রোগীকে এক কথায় হ্যাঁ বা না কোনটিই বলা যায়না। কারণ, শুধুমাত্র একটি রোগের নাম দিয়ে বা একটি রোগলক্ষণের উপর ভিত্তি করে হোমিও চিকিৎসা প্রদান সম্ভব নয়। হোমিওপ্যাথি রোগ নয়; রোগীর চিকিৎসা করে থাকে (Homeopathy treats the patient; not the disease)। মেডিসিনের জনক Hippocrates এই মত পোষণ করতেন। চিকিৎসায় অসুস্থ রোগী সুস্থ হলে রোগের নাম যাই হোক না কেন তা আরোগ্য হয় ইনশাল্লাহ্। রোগের কারণ হিসেবে আমরা দেখতে পাই জীবনযাত্রায় নানা রকমের বিশৃংখলা-অনিয়ম, নানা ধরণের শারীরিক-আবেগিক-মানসিক আঘাত, দমনমূলক চিকিৎসা, তীব্র সংক্রামক রোগ, বংশগত প্রবণতা ইত্যাদি।

আমরা রোগীকে তার রোগটি আরোগ্য হবে কিনা তা বোঝানোর জন্য একটি সহজ কথা বলে থাকি। তা হলো- রোগীতে রোগলক্ষণাবলী পরিষ্কার (clear symptoms) থাকলে রোগ আরোগ্য হবে ইনশাল্লাহ। রোগীতে পরিষ্কার লক্ষণাবলী পাওয়া অর্থ তারা একটি স্বচ্ছ ওষুধ (clear remedy) প্রদর্শন করবে যা রোগীর জন্য আরোগ্যদায়ক হবে ইনশাল্লাহ্। রোগের নাম কি সেটি ততোটা গুরুত্বপূর্ণ নয়। পরিষ্কার বা স্বচ্ছ ওষুধ প্রদর্শন নির্দেশ করে যে রোগীর রোগ প্রতিরোধ ব্যবস্থাটি এখনও কিছুটা সুশৃংখলভাবে কাজ করে যাচ্ছে, রোগশক্তির নিকট পুরোপুরো আত্মসমর্পণ করেনি। এখানেই চলে আসে লেভেল অব হেলথ-এর কথা। যার লেভের যত উপরে, তার রোগলক্ষণ ততো স্পষ্ট। কথাটি স্পষ্ট করতে একটি উদাহরণ দেয়া যাক। ধরুন, একটি রোগীর এক সপ্তাহ অন্তর মাথার সামনের অংশে স্পন্দন সহ ব্যথা করে (pulsating frontal headache), সেখানে চাপ দিলে ও প্রচুর মূত্রত্যাগে রোগী আরামবোধ করেন (better from pressure and copious urination), এই সাথে রোগী শীতশীত অনুভব করেন (accompanying by chilliness)। এসকল লক্ষণের সাথে কিছু বিশিষ্ট লক্ষণ (distinctive symptom) হচ্ছে রোগীর সংকুচিত স্থানে ভয় পান (fear of narrow places), দুধে মারাত্মক অনীহা (strong aversion to milk)। এই কেসটির লক্ষণাবলী অত্যন্ত পরিষ্কার আর Lac Vaccinum Defloratum নামক ওষুধটিতেও এই লক্ষণাবলী পরিষ্কার। দ্বিতীয় কোন ওষুধে এই লক্ষণাবলী এতটা পরিষ্কার নয়। আল্লাহর ইচ্ছায় এই ওষুধটি প্রয়োগে রোগী দ্রুত আরোগ্যলাভ করবেন। তার মাথাব্যথাটিও অতিদ্রুত আরোগ্য হবে। এই রোগীর লেভেলটি হতে পারে ১-৩ এর মধ্যে।

আবার অন্যদিকে, যদি কোন রোগী এমন কোন ধরণের মাথাব্যথার কথা বলেন যা তিনি পরিষ্কার হ্রাস-বৃদ্ধি সহ উল্লেখ করতে পারেন না (non descriptive headaches) যার সাথে তার এনার্জির স্বল্পতা (lack of energy), যে কোন কাজেই অনীহা (no interest in doing things) এবং বিশিষ্ট অন্য কোন রোগলক্ষণ না থাকে (with no distinctive symptoms) তাহলে এধরণের রোগীকে নিরাময় দান কঠিন ও সময়সাপেক্ষ হয়ে পড়ে। তার রোগলক্ষণগুলি অস্পষ্ট থাকায় স্পষ্টভাবে কোন ওষুধকে নির্দেশ করেনা। এক্ষেত্রে আমরা চেষ্টা করি সর্বাধিক সাদৃশ্যপ্রাপ্ত ওষুধটি (most matched remedy) প্রয়োগ করতে। এই রোগীর লেভেলটি 4-6 এর কোন এক স্থানে হতে পারে। সঠিকভাবে চিকিৎসা করা হলে একটির পর একটি অধিক সাদৃশ্য যুক্ত ওষুধ প্রয়োগে রোগী উপরের লেভেলে উঠে আসবেন, তার লক্ষণাবলী একসময় স্পষ্ট দেখাবে যা স্পষ্ট একটি ওষুধ প্রদর্শন করবে যা প্রয়োগে তিনি আরোগ্য লাভ করবেন।