হোমিওপ্যাথিক চিকিৎসায় কোষ্ঠকাঠিন্যে নিরাময়।

৪০ বছর বয়ষ্ক একজন রোগীর কেস। রোগী একটি পারিবারিক ব্যবসা দেখাশুনা করেন। রোগীর সাথে বিস্তারিতভাবে কথা বলে নিম্নোক্ত রুব্রিক (Rubrics) পাওয়া যায়:

রোগীর কোষ্ঠকাঠিন্য (Constipation), ৪/৫ দিন পর পর পায়খানার বেগ হয় (No urge for stool for long time), রোগী অলসতার কারণে ব্যবসা করতে নিজেকে অসমর্থ মনে করে (Business incapacity for Laziness), কাজে ধীর গতি (slowness), বাড়ীতে যেতে ইচ্ছা করে (desire to go home), কাজে অনীহা (Loathing at work), কল্পনা করে কাজ করলে অসুস্থ হয়ে পড়বে (Delusions will get sick from working), সারাক্ষণ নানান রকম চিন্তা-ভাবনা (thought persistent), উঁচু স্থানে ভীতি (fear height), রোগী ডিম ও মিষ্টি জাতীয় খাবার খেতে খুব পছন্দ করে (desire eggs, sweets ), দুধ ও দুধজাতীয় খাবারে অপছন্দ (dislikes milk) ঘুমের ভেতর তার ঘাড়ের দিকটা খুব ঘামে (sweating in cervical region during sleep), রোগীর ওজন উচ্চতার তুলনায় অনেক বেশী (obesity),

আমাদের অনলাইন সফটওয়ার Vithoulkas Compass – এ কেসটি নিম্নোক্তভাবে বিশ্লেষণ করা হয়:

Analysis of the case:

1.  MIND ­ BUSINESS ­ averse to 2
  2. MIND ­ DELUSIONS, hallucinations, illusions ­ sick ­ imagines himself 3
  3. MIND ­ FEAR ­ high places of 2
  4. MIND ­ HOME ­ desires ­ to go 2
  5.  MIND ­ LOATHING ­ work 1
  6.  MIND ­ SLOWNESS 2
  7.  MIND ­ THOUGHTS ­ persistent 1
  8.  MIND ­ WORK ­ aversion to mental 1
  9.  RECTUM ­ CONSTIPATION 3
  10.  RECTUM ­ CONSTIPATION ­ stool remains long in the rectum with no urging 2
  11.  BACK ­ PERSPIRATION ­ Cervical region ­ sleep, in 3
  12.  GENERALITIES ­ FOOD and DRINKS ­ eggs ­ desire 2
  13. GENERALITIES ­ FOOD and DRINKS ­ milk aversion 2
  14. GENERALITIES ­ FOOD and DRINKS ­ sweets ­ desire 2

[লক্ষণের পরের সংখ্যা দিয়ে লক্ষণের তীব্রতা (intensity) বুঝানো হয়েছে]

ওষুধসমূহের পারস্পারিক তুলনা (Differential diagnosis)

উক্ত রোগীর সার্বিক লক্ষণাবলী বিশ্লেষণ করলে দেখা যায় নিকট সাদৃশ্যযুক্ত ১০টি ওষুধ হলো: Calcarea Carbonica, Opium, Argentum nitricum, Sepia, Sanicula, Sulphur, Lachesis, Graphitis, Bryonia alba, Alumina. ১০ টি ওষুধের পারস্পারিক তুলনায় সকল দিক হতে Calcarea Carb রোগীর লক্ষণের সাথে সর্বাধিক সাদৃশ্যযুক্ত (simillimum/ most matched)। উল্ল্যেখ্য, Constipation এর ২৪৫ টি ওষুধের মধ্যে Calc Carb একটি 3rd Grade medicine. দীর্ঘদিন মলত্যাগের বেগ না হওয়া (no urge for stool for long time) লক্ষণের জন্য যে ১২ টি ওষুধ রয়েছে তার মধ্যেও Calc carb ২য় গ্রেডভুক্ত ওষুধ। Alumina কোষ্ঠ্যকাঠিন্যের জন্য একমাত্র 4th Grade medicine. দীর্ঘদিন মলত্যাগের বেগ না হওয়া লক্ষণে Alumina 1st Grade medicine. দীর্ঘদিন মলবেগ না থাকা লক্ষণে Graphites, Opium, Silicea এই ৩টি ওষুধ 3rd Grade হলেও রোগীর সার্বিক লক্ষণাবলী বিশ্লেষণে আমরা রোগীকে Calcarea Carb বিভিন্ন শক্তিতে প্রয়োগ করি।

চিকিৎসার ফল (Effectiveness of Treatment)

ওষুধ প্রয়োগে রোগী অতি দ্রুত মানসিক উন্নতি লাভ করতে শুরু করেন। ২-৩ মাসের মধ্যে তিনি নিজেকে পূর্বের যে কোন সময়ের চেয়ে ব্যবসা পরিচালনার জন্য অধিক সমর্থ ও আত্মবিশ্বাসী হিসেবে মনে করেন। তার মানসিক অবস্থায় ব্যাপক ইতিবাচক পরিবর্তন দেখা যায়। রোগীর প্রধান লক্ষণ (chief complaint) কোষ্ঠকাঠিন্য (constipation) সম্পূর্ণ নিরাময় হতে ৩ মাসের মত সময় লাগে। তার ব্যক্তিত্বে ইতিবাচক পরিবর্তন লক্ষ্য করা যায়। বলা যায় রোগীর সার্বিক স্বাস্থ্য ফিরে এসেছে।