৩৫ বছর বয়সী এক ব্যক্তি ৭ বছর ধরে ব্রঙ্কিয়াল এ্যাজমা (bronchial asthma) ও এসিডিটির (acidity) চিকিৎসার নিতে আসেন। তিনি একটি গহনার দোকানের মালিক। ধুলো ও ধাতুতে এ্যালার্জিক সমস্যা (allergy to dust and metals) থাকায় তার ব্যবসা পরিচালনা করতে কষ্ট হয়। রোগী অত্যন্ত রাগী ও খিটখিটে স্বভাবের (angry and irritable) ।

গয়নার দোকানের কর্মচারিদের খারাপ পারফরমেন্সের কারণে তিনি প্রায়শ:ই তাদের উপর ক্ষিপ্ত হন (gets angry)। তাদের বকাঝকা (scolds) করেন। কিন্তু তার পরে তিনি নিজেকে অপরাধী মনে করেন (feels guilty)। রাগের সময় তিনি শ্বাসরোধ অনুভব করেন (a feeling of suffocation)।

তিনি উচ্চতা ভীতিতে ভোগেন (scared/fear of heights)। তার মাথাঘোরা (vertigo) ছিল। রোগী তার সেই সব বন্ধুদের প্রতি রাগ করেন যারা সময়ানুযায়ী কাজ করেনা (who did not follow a time schedule)।

রেগে গেলে তিনি চিৎকার করেন (screamed loudly)। সেই সময় তার বুক ধড়ফড় করে (experience palpitation), শ্বাসরোধ (suffocation), ঘাম অনুভব (perspiration) করেন এবং কথা বলতে পারেন না (unable to speak)।

শারীরিক জেনারেল (Physical Generals)

রোগী মশলাদার খাবার পছন্দ করেন (desires spicy food), চর্বিযুক্ত খাবার ও রুটিতে অনীহা। এসব খাবার রোগ বৃদ্ধি করে। রোগীর মাথা ঘামে।

রোগীর তেমন কোন অতীত রোগভোগের ইতিহাস পাওয়া যায়নি।

শারীরিক পরীক্ষা (Physical Examination)

ওজন – 76 কেজি, রক্তচাপ – 122/78 mmhg, পালস – 72/মিনিট

শ্বাসযন্ত্র পরীক্ষা করে সেখানে কোন প্রকার অস্বাভাবিক শব্দ পাওয়া যায়নি। এক্সরে রিপোর্ট স্বাভাবিক ছিল।

কেস বিশ্লেষণ (Case analysis): রোগীর প্রধান লক্ষণ (chief complaint) সম্পর্কে জানতে চাইলে বলেন বিশেষত: বিকেলে ও খাওয়ার পর (after eating) তার শ্বাসকষ্ট বাড়তে থাকে যা তার বিশেষ বৈশিষ্টসূচক লক্ষণ (characteristic symptom)।

তিনি অত্যন্ত রাগান্বিত ব্যক্তি (angry person) যে কারণে তার আত্মীয়-পরিজন, বন্ধুবান্ধব ও কর্মীরা তাকে রাগ কমানোর চিকিৎসা নিতে বলেন।

রেপার্টরিতে বিশ্লেষণ (Analysis in the repertory)

1. মন: রাগ, বিরক্তি থেকে অসুস্থতা (Mind : Ailments from Anger, Vexation)
  2. মন: উচ্চ স্থানের ভয় (Mind : Fear High places)
  3. খাদ্য এবং পানীয়: চর্বি এবং সমৃদ্ধ খাদ্যে বৃদ্ধি (Food and Drinks : Fat and Rich food agg)
  4. খাদ্য এবং পানীয়: রুটিতে বৃদ্ধি (Food and Drinks : Bread agg)
  5. সাধারণ: বিকেলে রোগ বৃদ্ধি (General : Afternoon agg.)
  6. সাধারণ: অত্যধিক খাওয়ায় রোগ বৃদ্ধি (General : Eating overeating agg.)
  7. শ্বাসপ্রশ্বাস: কষ্টকর বিকেল (Respiration : Difficult Afternoon)

ওষুধসমূহের পারস্পারিক তুলনা (differential analysis): Pulsatilla ওষুধটিতে রোগীর সকল লক্ষণ বিদ্যমান। কিন্তু রোগীর স্বভাব Pulsatilla-র মত মৃদু বা কোমল (mild and gentle) নয়। অধিকন্তু, Pulsatilla রোগীর কান্নার প্রবণতা (weeping disposition) আছে যা পালসেটিলার নিজস্ব বৈশিষ্ট্যমন্ডিত। একইভাবে রোগীর সার্বিক লক্ষণের সাথে Sulpher, Natrum mur এর সাদৃশ্য থাকলে এই ২টি ওষুধের বিশেষ বৈশিষ্ট্যসূচক লক্ষণের একটিও রোগীর মধ্যে বিদ্যমান নেই। Staphisagria নামক ওষুধটির ক্রোধপ্রবণতা মারাত্মক, বলা যায় “আবেগের সহিংস বিস্ফোরণ” (Violent outbursts of passion)। মেটেরিয়া মেডিকার ওষুধসমূহের পারস্পারিক পার্থক্য ও সাদৃশ্য বিশ্লেষণ করে রোগীকে Staphisagria প্রয়োগের সিদ্ধান্ত নেয়া হয়।

রোগীর সার্বিক শারীরিক ও মানসিক স্বাস্থ্য বিবেচনা করে তাকে Staphisagria ৩০ হতে  ১০এম প্রয়োগ করে তার হাঁপানি (asthma) সম্পূর্ণ আরোগ্য করা হয়। রোগীর অন্যান্য শারীরিক-মানসিক অবস্থায় ও ব্যাপক পরিবর্তন সাধিত হয়।