Save your BRAIN! Be Productive!!

Save your brain

আপনার মস্তিষ্ক আপনার প্রতিরক্ষার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। আপনি আপনার মস্তিষ্কের ভাল যত্ন নিচ্ছেন তো? বাস্তবতা হল মস্তিষ্কের দুর্বলতা এবং স্মৃতিভ্রংশের (dementia) লক্ষণগুলি আজকাল কেবল বয়স্কদের নয় বরং অল্পবয়স্কদের মধ্যেও ব্যাপকহারে দেখা দিচ্ছে। আপনার বুদ্ধিবৃত্তিক ক্ষমতা পুনরুদ্ধার করতে বা তা আরো শানিত ও নিরাপদ করতে, আপনার উৎপাদনশীলতা আরো বৃদ্ধি করতে, ভাল ও একজন নিরাপদ অভিভাবক হতে, আরও ভাল সিদ্ধান্ত নিতে, এবং আরও অনেক কিছু সফলভাবে করতে সাহায্য করতে পারে আপনার সুস্থ মস্তিষ্ক।

আপনার মস্তিষ্ক সর্বোত্তম অবস্থায় আছে কি না তা কিভাবে বুঝবেন?

অন্যরা কি বলছে তাতে কি আপনি মনোযোগ দিতে পারেন? আপনি কি মনে করতে পারেন কয়েক মুহুর্ত পূর্বে আপনি কি করতে বা বলতে যাচ্ছিলেন? আপনি কি কথা বলার বা লেখার সময় সঠিক শব্দ খুঁজে পাচ্ছেন না বলে দ্বিধা বোধ করেন? আপনি এইমাত্র কি পড়েছেন বা শুনেছেন তা কি মনে আছে? আপনি কি পড়তে পড়তে ঘুমিয়ে পড়েন? এসব পুন: পুন: ঘটলে আপনার চিকিৎসার প্রয়োজন। আপনার বয়স বৃদ্ধির সাথে সাথে আপনার মস্তিষ্কের স্বাস্থ্যের অতিরিক্ত যত্ন নেওয়া খুবই দরকার।

মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতির প্রথম ধাপ হল মস্তিষ্কের কার্যকারিতায় কী বিষয় হস্তক্ষেপ করে তা বোঝা। আপনার মস্তিষ্ককে ক্ষতিগ্রস্ত করে এমন কারণগুলিকে দূর করা সবসময় সহজ নয়। কারণ তাদের মধ্যে কিছু বিষয় অনবরত ঘটেই চলেছে। যেমন- পারদের মতো ক্ষতিকর বিষ অপসারণ করা অত্যন্ত কঠিন। সেল ফোন, অন্যান্য ইলেক্ট্রনিক গ্যাজেট, ওয়াইফাই এবং মেডিকেল রেডিয়েশনে আপনার এক্সপোজার কমাতে এবং এসবের ক্ষতি প্রতিরোধ করতে আপনার যা করা উচিত তা জানা দরকার। ক্যালকুলেটরের মতো ইলেকট্রনিক গ্যাজেটগুলি ব্যবহার সীমিত করুন। এসবের ব্যবহার প্রয়োজনীয় বুদ্ধিভিত্তিক জ্ঞানীয় কাজগুলিকে (cognitive functions) বাইপাস করে। আপনার হিসাব কিতাব ব্রেন কে কাজে লাগিয়ে করার চেষ্টা করুন। আপনার স্মৃতিশক্তি এবং জ্ঞানশক্তিকে উদ্দীপিত করে – নিয়মিত এমন মানসিক ব্যায়াম আপনার বুদ্ধিবৃত্তিয় ক্ষমতাকে বহুগুণে বৃদ্ধি করবে।

গবেষণায় দেখা গেছে – উচ্চ মাত্রার ভিটামিন বি ১২ স্নায়ু কোষের দ্রুত নিরাময়ে অবদান রেখেছে। কিন্তু ভিটামিন বি -১২ পরিপাকতন্ত্রের মাধ্যমে ভালভাবে শোষিত হয় না। এর সঠিক প্রকার ও আমরা গ্রহণ করিনা। আপনি কি জানেন যে বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে মিথিলেটেড (methylated) যুক্ত ভিটামিন বি ১২ আপনার শরীরে পারদের বিষাক্ততা বৃদ্ধি করে?  মিথাইলকোবালামিন (methylcobalamin) থেকে দূরে থাকুন। বি ১২ এর প্রাকৃতিক উৎস যেমন – মাংস, মাছ, দুধ, পনির, ডিম ইত্যাদি নিয়মিত খান।

মস্তিষ্কের রক্ত ​​সঞ্চালন সর্বোচ্চ পর্যায়ে রয়েছে কিনা তা নিশ্চিত করে জ্ঞানীয় ক্ষমতা উন্নত করা যেতে পারে। এর জন্য নিয়মিত শরীর চর্চা, ভাল ঘুম, পরিমিত পুষ্টিকর খাবার গ্রহণ জরুরী। অসুস্থতায় লক্ষণভিত্তিক হোমিওপ্যাথিক চিকিৎসা গ্রহণ করুন। লক্ষণসমষ্টির সদৃশতম সুনির্বাচিত ওষুধ আপনার মস্তিষ্ককে ভালোভাবে কাজ করার উপযোগী রাখতে সহায়তা করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *