Husband Syndrome!!

হ্যাজবেন্ড সিন্ড্রোম নারীদের ব্যাধি। Husband syndrome – এ এমন নারীরাই ভোগেন  যারা দাম্পত্য জীবনে তথা স্বামী-স্ত্রীর শারীরিক সম্পর্কের ক্ষেত্রে অসুখী বা অতৃপ্ত। এসব নারীদের যৌনজীবন বলতে কিছু নাই। তার কারণ হয় – স্বামী যৌনকর্মে নিষ্ক্রিয় বা একেবারেই অক্ষম। এ রোগের ভুক্তভূগী নারীরা তাদের স্বামীকে খুব একটা খারাপ চোখে দেখেনা। কারণ, স্বামীর অর্থ-বিত্ত, সামাজিক মর্যাদা ও ক্ষমতাকে এসব নারীরা নিজের প্রয়োজনে কাজে লাগায় এবং সেসব উপভোগ করে। এসব দিক দিয়ে স্বামীর কারণে অন্তত: নারীরা নিরাপত্তাহীনতায় ভোগেনা। এই সকল কারণে তারা স্বামী-স্ত্রীর সম্পর্কটিকে মনের বিরুদ্ধে হলেও টিকিয়ে রাখে।

যৌন জীবনে অবিরত অসন্তুষ্টির জন্য তারা নানান রকম অসুখ-বিসুখে ভুগতে থাকেন। কোন চিকিৎসাই তাদের তেমন একটা উপকারে আসেনা। মনোরোগবিশেজ্ঞ তাকে পরামর্শ দিবে সম্পর্কছেদের। কিন্তু নারীটি তা করার সাহস রাখেনা। স্বামীর কারণে এরা যেসব সুযোগ সুবিধা পাচ্ছে তা থেকে তারা বঞ্চিত হতে নারাজ। তারা চায়না নিরাপত্তাহীন, ক্ষমতাহীন ও সামাজিক মর্যাদাহীন হয়ে বেঁচে থাকতে। অন্যদিকে তারা না পারে কোন অনৈতিক সম্পর্কে জড়াতে। দিনের পর দিন যৌনজীবনে অতৃপ্তি তাদের অনেক রোগের মূল কারণ।

এদের রোগের অধিকাংশ লক্ষণ শুরু হয় অংগ প্রত্যংগের কার্যগত বিশৃংখলা দিয়ে যা এক পর্যায়ে জটিল মনোদৈহিক রোগে রূপান্তরিত হয়। হোমিওপ্যাথিক চিকিৎসা চলাকালে তাদের লক্ষণাবলী পুন: পুন: দ্রুত পরিবর্তন হয়ে নতুন এক সেট লক্ষণাবলীতে রূপান্তরিত হতে থাকে। এদের রোগ নিরাময় দুরহ। কারণ, এদের রোগের কারণ ও শেকড় অনেক গভীরে। এসব নারীদের চিকিৎসায় সফল হতে হলে স্বামীকেও সফল চিকিৎসা নিশ্চিত করতে হবে।